আধুনিক কৃষি প্রযুক্তির নাম 10 টি জেনে নিন

কৃষি প্রযুক্তি যা বাংলাদেশ তথা সারা পৃথিবীর মানুষ, এই কৃষির উপর দাঁড়িয়ে তাদের দেশের উন্নতি ও সারা পৃথিবীর মানুষ বেঁচে আছে। প্রথমদিকে এই কৃষি লাঙ্গল, জোয়াল, গরু এই তিনটির উপর দাঁড়িয়ে গড়ে উঠেছিল কিন্তু বর্তমানে আধুনিক প্রযুক্তির ছোঁয়া শুধু শিক্ষা, চিকিৎসাতেই বরং এটি কৃষি কে ও আধুনিক গড়ে তুলেছে। তাই আজকের এই প্রতিবেদন আধুনিক কৃষি প্রযুক্তি কে নিয়ে সুতরাং যারা আধুনিক কৃষি প্রযুক্তির নাম ও আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে জানতে চান আজকের এই প্রতিবেদন তাদের জন্য।
আধুনিক কৃষি প্রযুক্তির নাম



আসা করি আধুনিক কৃষি প্রযুক্তির নাম এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়বেন। তাহলে আধুনিক কৃষি প্রযুক্তির বিভিন্ন নাম সম্পর্কে জানতে পারবেন যা হয়তো এই আধুনিক কৃষি প্রযুক্তির নাম আপনার নাও জানা থাকতে পারে। তাই শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিবেদনটি মনোযোগ সহকারে করার অনুরোধ করছি।

আধুনিক কৃষি প্রযুক্তি কি?

আধুনিক কৃষি প্রযুক্তি বলতে ডিজেল, পেট্রোল, বিদ্যুৎ, রড, মেশিন, ইঞ্জিন ইত্যাদির সমন্বয়ে গঠিত প্রযুক্তি যা কৃষিতে ব্যবহৃত হয় এবং প্রয়োগ করা হয়। যা মানুষের সময়, আয় ব্যায়, কম পরিশ্রম এবং বেশি টাকা ইনকাম করতে দেই। তার সাথে সাথে এর ব্যবহার ও সহজ এমন সকল সরঞ্জামাদি নিয়ে গঠিত প্রযুক্তিকে আধুনিক কৃষি প্রযুক্তি বলা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে, আধুনিক কৃষি প্রযুক্তি আমাদের চাষ এবং খাদ্য উৎপাদনের পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। বিশ্বব্যাপী জনসংখ্যার ক্রমবধ্যমান বৃদ্ধির সাথে সাথে টেকসই এবং দক্ষ খাদ্য উৎপাদনের প্রয়োজনীয়তা সকলকে ভাবিয়ে তুলছে। তাই আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার এবং এর থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা ইতিমধ্যে আমরা পাচ্ছি। তবে বর্তমানে আধুনিক কৃষি প্রযুক্তির নাম এসে গেছে যেগুলা আমরা হয়তোবা জানিনা। তাই চলুন জেনে নিন আধুনিক কৃষি প্রযুক্তির কিছু নাম সম্পর্কে।

আধুনিক কৃষি প্রযুক্তির নাম?

আধুনিক কৃষি প্রযুক্তির নাম গুলি নিচে ছবি সহ দেওয়া হল যেন আপনাদের বুঝতে সহজ হয়:

1.ফ্লামিং টাক্টার:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম


ফ্লামিং টাক্টার আধুনিক কৃষি প্রযুক্তিটির কাজ দেখলে আপনি অবাক হবেন। কারণ টাক্টারের সাথে সোয়াল কাল্টিভেশন মেশিন লাগানো থাকে। যা থেকে আগুন বের হয়। আর এই আগুনগুলো বেশ কয়েকটি নজল লাগানো থাকে তার মধ্য দিয়ে বের হয়। যার ফলে অনেক জায়গা জুড়ে আগুন বের হয়। এই টাক্টারের মন কাজ হল ক্ষেতের উপর দিয়ে এই ট্রাক্টর যায় এবং এই ট্রাক্টরের ভিতর থেকে বেরিয়ে আসা আগুন জমিতে তৈরি হওয়া বিভিন্ন আগাছা আগুন দিয়ে জ্বালিয়ে দেই এবং জমিতে থাকা বিভিন্ন মরে যায়। যার ফলে খারাপ হলো ব্যাকটেরিয়া জমির যে থাকে না এবং ফসল ভালো হয়।

2.দ্য ক্যারট হারভেস্টার:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম












এই হারভেস্টার মেশিনটি তৈরি করেছে ড্যানিশ কোম্পানি। দ্য ক্যারোট হারভেস্টার মেশিন মাটিতে লাগানো গাজর খুব সহজে তুলে আনতে সক্ষম। এক মিনিটে প্রায় কয়েক হাজার গাজর তুলে আনতে পারে। যা ১০ থেকে ১৫ জন মানুষের ৪ থেকে ৫ দিন সময় লাগতো। এই হারভে স্টোর মেশিনের সামনের দিকে খুব ধারালো ব্লেড থাকে। যা ফসলের মধ্য দিয়ে চলে যায় এবং গাজরের উপরের সবুজ পাতাকে ধরে এরপর এর সাথে থাকা কনভেয়ার বেল্ট এর মাধ্যমে সংরক্ষণ করে এবং গাজর গুলোকে কন্টিনার পর্যন্ত পৌঁছানো হয়। আর আবর্জনা ফিল্টার করে বাইরে চলে যায়।

3. ওয়াটার পাম্প:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম












ওয়াটার পাম্প যা ধানের জমি, গমের জমি ইত্যাদি সকল ধরনের জমিতে চাষাবাদের জন্য পানি খুব সহজেই দেওয়া যায়। এর সাকসেস মেকানিজম পানিকে শুষে খেতে স্প্রে করে দিতে পারে। এটা একদিকেই রোটেট করা যায়। তবে উন্নত ওয়াটার পাম্প গুলি ১৮০° পর্যন্ত রোটেট করা যায়। যার কারণে চারিদিকে পানি দেওয়া যায় আবার এর মাধ্যমে ক্ষেত থেকে অতিরিক্ত পানি বের করা যায়। আরো  আনুষঙ্গিক বিভিন্ন ধরনের কাজ করা যায়।

4. কবিন হারভেস্টার:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম












কবিন হারভেস্টার দেখতে অনেকটা ট্রাক্টর এর মত। এর সামনে ধারালো অনেক গুলো ব্লেড লাগানো থাকে এবং এই ব্লেড গুলি যখন প্রচন্ড জোরে ঘুরতে থাকে তখন সামনে থাকা ফসল গুলি কেটে যায় এবং কনফিয়ার বেল্টের মাধ্যমে ফসল গুলি পিছনে থাকা গাড়ির বডিতে চলে যায় এবং আবর্জনা গুলি আলাদা করে দেয়। এদের মাধ্যমে গম, ভুট্টা, বার্লি অনেক ক্ষেত্রে ভালো কাটাই যাবে। তবে এর মাধ্যমে সকল ধরনের দানাদার শস্য কাটা যাবে।

5. ট্রাক্টর:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম


ট্রাক্টর যা একটি খুবই শক্তিশালী আধুনিক কৃষি প্রযুক্তি। যার মাধ্যমে জমির মাটি আলগা সহ জমির ফসল পরিবহন ও অন্যান্য আনুষঙ্গিক কাজ এই ট্রাক্টর এর মাধ্যমে করা যায়। তাই আধুনিক কৃষি প্রযুক্তিতে এর ট্রাক্টর আসার ফলে কৃষকের কাজ অনেক সহজ হয়ে গেছে এবং খাদ্য উৎপাদনে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

6. রোবোটিক মিল্কিং সিস্টেম:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম


আমরা আগে সনাতন পদ্ধতিতে হাতের মাধ্যমে দুধ গ্রহণ করতাম কিন্তু বর্তমানে আধুনিক কৃষি প্রযুক্তি অনেকটা এগিয়ে গিয়েছে যার ফলে আমরা এখন রোবোটিক মিলকিং সিস্টেম এর মাধ্যমে দুধ দোহন করতে পারি। এটি কাজ করে মূলত ছোট ছোট চারটি কাজ সাকসেস মেকানোর জমির মাধ্যমে গাভীর ওলান থেকে দুধ দহন করে।এটি সিলিন্ডারে ভর্তি করে। যার ফলে অনেক খামারির দুধ দোহন এর কাজ অনেক সহজ হয়ে গিয়েছে।

7. আর্থ আগার:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম


আর্থ আগার এই আধুনিক কৃষি প্রযুক্তিটি এমন যে, এই এই হারভেস্টার মেশিনের সম্পূর্ণ লোহার অংশই খুব ধারালো এবং বেডের মত চোখা। এবং এটি যখন মেশিনের মাধ্যমে প্রচন্ড জোরে হয় তখন যে জায়গার উপর মেশিনটি চালানো হয় সেই জায়গা ঘুরে যাই এবং একটি গর্তে সৃষ্টি করে। এই মেশিন মূলত এইভাবে কাজ করে। এই মেশিন গর্ত খুঁড়ে যে সমস্ত জিনিসপত্র লাগানো যায় যেমন বিভিন্ন ছোট বড় গাছ। 

8. চপার মেশিন:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম












এই মেশিন মূলত একটি ঘাস কাটার মেশিন। এই মেশিনের মাধ্যমে খুব সহজেই যারা ফার্মিং করেন। যাদের গরু ছাগল মহিষ ইত্যাদির খামার রয়েছে তাদের জন্য এই মেশিন একটি ভালো কাজে লাগানোর মেশিন। এই মেশিনের সেরকম কোন বিপদজনক ফিচার নেই। এটিতে থাকা একটি বাতাস যা ভিতরে প্রবাহিত করে তা আপনার ঘাস ও গাছ দেওয়ার সাথে সাথেই ভিতরে টেনে নেই। ফলে আপনার হাত কাটার কোন সমস্যা নেই কিংবা কোন ধরনের সমস্যায় পড়তে হবে না।

9. রাইস  ট্রান্স প্লান্টার:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম


আমরা আগে হাত দিয়ে ধানের জমিতে ধান বুনতাম। যা অনেকগুলো কৃষক দিয়ে অনেকদিন সময় দিয়ে করানো হতো। কিন্তু বর্তমানে আধুনিক কৃষি প্রযুক্তির ফলে রাইস ট্রান্স প্লান্টার এই কাজ অনেকটাই সহজ করে দিয়েছে। এই কাজটি করার জন্য আপনি কৃষক একাই যথেষ্ট। এটি ট্রিলারের মতো করে আপনি চালাবেন এবং চালানোর আগে ধানের বিছন সেই মেশিনের উপর রেখে দিতে হবে এবং মেশিন চালানোর সাথে সাথে চাঁর থেকে পাঁচটি হাত এর মত রোবট ধান বুনতে লাগবে।

10. ল্যান্ড গ্রাস কাটিং মেশিন:

আধুনিক কৃষি প্রযুক্তির নাম












এই মেশিনের মাধ্যমে আপনি আপনার জমিতে কিংবা আপনার উঠোনের বা বাগানের অতিরিক্ত ঘাস এই মেশিনের মাধ্যমে কাটতে পারবেন। এটি চালানো অনেকটাই সহজ এই মেশিনটি চালাতে মেশিন স্টার্ট দিয়ে আপনার হাত দুটি সামনের দিকে মেশিনের উপর হাত রেখে সামনের দিকে এগুতে থাকলে আস্তে আস্তে বাগানের ঘাস কাটতে থাকবে।

উপসংহার?

আসা করি আধুনিক কৃষি প্রযুক্তির নাম এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়েছেন এবং বিভিন্ন কৃষি প্রযুক্তি সম্পর্কে জানতে পেরেছেন। তার সাথে সাথে আধুনিক কৃষি প্রযুক্তি কতটা ভূমিকা পালন করছে আমাদের কৃষিতে তা জানতে পেরেছেন ও আধুনিক কৃষি প্রযুক্তি কি এটি সম্পর্কে ও অবগত হয়েছেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url