মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমানোর ছবি
মাথা ব্যথা কমানো যেতে পারে বিভিন্ন উপায়ের মাধ্যমে তার মধ্যে প্রথমটি হল ঘরোয়া চিকিৎসার মাধ্যমে, আর দ্বিতীয়টি হল ঔষধ সেবন এর মাধ্যমে। তবে যদি ব্যথা তীব্র আকার ধারণ কর এবং ঘরোয়া চিকিৎসা বা অন্য কোন চিকিৎসার মাধ্যমে আপনি ব্যথা কমাতে না পারেন। তাহলে অবশ্যই আপনাকে ঔষধ সেবন দিকে যেতে হবে। তবে এই ব্যথা কে নির্মূল করার জন্য বিভিন্ন ধরনের ঔষধ রয়েছে। তার মধ্য থেকে বেশ কিছু প্রচলিত ঔষধ রয়েছে। যে সকল ঔষধ আমরা নিয়মিত ব্যবহার করতে করি। তার মধ্যে থেকে উল্লেখযোগ্য সেরা ঔষধ আপনাকে আজকের এই প্রতিবেদনটিতে দেওয়া হল।
 
মাথার বিভিন্ন রকমের সমস্যার কারণে মূলত এই ধরনের ব্যথা হতে পারে। যদি মাথার সমস্যা বেড়ে চলে তাহলে নিচে কিছু headache কমানোর জন্য সেরা ১০ টি ঔষধের নাম দেওয়া হল। তার মধ্যে থেকে আপনার কারণ অনুযায়ী নিচে দেওয়া ঔষধ খেয়ে ব্যথা কমাতে পারেন। সকল বয়সের ক্ষেত্রে ঔষধ সেবন এর জন্য কিছু বাঁধা থাকবে। তবে আপনি ৮ বছরের উপরে এই সকল ঔষধ সেবন করতে পারেন অথবা মাথার ভালো ডাক্তারের সরাপর্ণ হতে পারেন। 

১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমানোর ১০ ঔষধ হল নাপা ওয়ান, tryptin 10/20 mg, tufnil, migrex, frenxit, pizo, anilic, arain, Lograin, namitol. 

বিস্তারিত

১. Tablet: Napa one ( নাপা ওয়ান) - একটি প্রাপ্ত বয়স্ক বা ১৮ বছরের উপরে নারী ও পুরুষের জন্য একটি ভালো মানের ব্যথা নাশক ঔষধ। এটি সেবন করতে করতে হবে ১টি করে সকাল ও রাতে। 

২. Tablet: Tryptin 10/20mg (ট্রেপটিন ১০/২০ এমজি) - এই ঔষধটি অতিরিক্ত ব্যথা কমানোর জন্য খুবই কার্যকরী একটি ঔষধ। এটি সকালে ও রাতে খেতে ভরা পেটে খেতে পারেন। তবে মনে রাখা প্রয়োজন যে, যদি আপনার মোটামোটি কম ব্যথা হলে কিছু খেয়ে সাথে সাথেই ১টি খেতে পারেন। 

৩. Tablet: tufnil 200mg (টাফনিল ২০০ এমজি) - মস্তিষ্কের ব্যথায় আরাম পেতে সকালে ও রাতে এককি করে এই ঔষধ খেতে পারেন। কারণ এটি ব্যথা কমানোর জন্য ভালো ঔষধ। যদি ব্যথা কম হয় তাহলে একটি খেতে পারেন। মনে রাখা ভালো, আপনার ১৫ থেকে ২০ হয় এবং ব্যথা কম হয় তাহলে অর্ধেক করে খেতে পারে। বেশি হলে সকলে ও রাতে একটি করে খেতে পারেন। 

৪. Tablet: Migrex 200 (মিগরেক্স ২০০ এমজি) - মূলত একটি মাইগ্ৰেন এর ব্যথার জন্য সেবন করতে পারেন। মাইগ্ৰেনের ব্যথা বা মাথা ব্যথা কমানোর জন্য একটি উপযোগী ঔষধের নাম। 

৫. Tablet: Frenxit (ফ্রেনজিট) - এটি সাধারণত টেনশন, দুশ্চিন্তা, আবল তাবল বলা, মাথা ব্যথা, সম্পর্কিত সমস্যার জন্য সেবন করা যায়। ভরা পেটে একটি করে খেতে পারেন। 

৬. Tablet: Pizo A 1.5 (ফিজো এ ১.৫) - একটি ব্যথা কমানোর একটি ঔষধ। 

৭. Tablet: Anilic 200mg ( এনিলিক ২০০ এমজি) - যা আপনার মাথা ব্যথা কমাতে সাহায্য করবে। 

৮. Tablet: Arain 20mg (এ্যারাইন ২০ এমজি) - যা বহুল ব্যবহৃত ব্যথা কমানোর ঔষধ।

৯. Tablet: Lorain 200mg ( লোরেন ২০০ এমজি) 

১০. Tablet: Namitol (নোমাটোল) - ব্যথার জন্য উপকারী একটি ঔষধ। ব্যথা হলে একটি খেতে পারেন।

ঔষধ সেবনের ক্ষেত্রে বিশেষ দ্রষ্টব্য:

  • উপরুক্ত ঔষধ সমুহ অবশ্যই একজন রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। উপরে উল্লেখিত ঔষধ এর নাম গুলো শুধু আপনাদের জানানোর জন্য দেওয়া হয়েছে। যেন আপনারা সচেতন হতে পারেন।
  • মাথা ব্যথা কমানোর জন্য ঔষধ গুলোর মূল ১০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে ফার্মেসীর দোকানের দাম ও মূল্য বৃদ্ধি পেলে ঔষধের দাম কিছু বাড়তে পারে। 
  • গর্ভবতী ও যে সকল মা শিশুকে দুধ খাওয়াচ্ছেন। তাঁরা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।
  • যদি তীব্র ব্যথা থাকে তাহলে যে কোন একটি ঔষধ খাওয়া যেতে পারে। তবে অবশ্যই পরবর্তীতে ডাক্তার কে দেখাতে হবে।

উপসংহার

এতক্ষণ মাথা ব্যথা কমানোর জন্য ১০ টি খুবই গুরুত্বপূর্ণ ঔষধ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এই সকল ঔষধ এলাপতি। তবে হোমিওপ্যাথি ঔষধ ও আপনি সেবন করতে পারেন। এছাড়াও ঘরে ঔষধ না থাকলে অনেক ধরনের ব্যথা নাশক মলম রয়েছে সেগুলো মাথায় ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে ব্যথা থেকে সাময়িক আরাম পাবেন। উপরে উল্লেখিত ঔষধ সমুহ সব গুলো এক খাওয়ার চেষ্টা করবেন না। বরং আপনার ব্যথার ধরণ অনুযায়ী যে কোন একটি ট্যাবলেট খেতে পারেন। 

শেষ কথা: আসা করি, আজকের এই প্রতিবেদনটি আপনার খুব ভালো লেগেছে। আপনার সুস্বাস্থ্য কামনা করছি। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আসসালামুয়ালাইকুম, ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url