মোবাইল ফোন চার্জে দিলে গরম হওয়ার ৫০টি কারণ ও সামাধান জেনে নিন

মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় কেন এর কারণ ও সামাধান এর ছবি
চার্জিং প্রক্রিয়া চলাকালীন মোবাইল ফোনের উত্তাপের ঘটনাটি একটি সাধারণ ঘটনা। তবে তা বিভিন্ন কারণে ফোন গরম হতে পারে । যেহেতু এই পোর্টেবল ডিভাইসগুলি আমাদের দৈনন্দিন জীবনে অপরিহার্য হয়ে উঠেছে। তাই ব্যবহারকারী এবং নির্মাতাদের উভয়ের জন্য চার্জিং করার সময় তাদের তাপমাত্রা বৃদ্ধির পিছনে কারণগুলি বোঝা অপরিহার্য। এই ভূমিকাটি মোবাইল ফোনের চার্জ করার সময় তাপ উৎপাদনের মূল দিকগুলি হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং পরিবেশগত কারণগুলির কারণ হিসেবে উল্লেখ করা যায়। তবে আমরা আজকের এই প্রতিবেদনটিতে মোবাইল চার্জ দিলে গরম হয় কেন এই কারণটির ব্যাখ্যা করব।

তাই আপনার যদি মোবাইল ফোন চার্জ দিলে গরম হয়ে যায়। তাহলে আজকের প্রতিবেদনটিতে মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় কেন তার কারণ জানতে পারবেন এবং সমাধান ও পাবেন। মোবাইল ফোন গরম হওয়ার ৫০টি কারণ ও সামাধান জেনে নিন। চলুন কারণ উদঘাটন করি এবং সমাধান জেনে নেই। 

আরও পড়ুন: 👆কারেন্সি সোয়াপ পদ্ধতি আসলে কি 

মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় 

মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় জানুন ৫০টি কারণ ও সামাধান নিচে দেওয়া হল:

1. চার্জিং কারেন্ট

উচ্চ চার্জিং কারেন্ট এর তারে যদি আপনি একটি মোবাইল ফোন চার্জে দেন তাহলে আপনার ফোন গরম হওয়ার সম্ভাবনা বেশি। কারণ আপনার ফোনে তখন বেশি চার্জ যাবে। তাই গরম হবে আপনার মোবাইল। তাই এমন তারে মোবাইল চার্জ দেওয়া। যেটা আপনার মোবাইল ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

2. রাসায়নিক বিক্রিয়া

চার্জ করার সময় ব্যাটারির মধ্যে রাসায়নিক বিক্রিয়া ঘটে যার ফলে তাপ উৎপন্ন করে। তাই আপনার ফোন সঠিক সময় এবং ঠিক ভাবে চার্জে দেন। কারণ অনেক সময় চার্জারের তাঁর আপনার মোবাইলে ঠিক ভাবে লাগানো না থাকলে মোবাইল ফোন গরম হতে পারে।

3. কমা মোবাইল চার্জার

 কমা মোবাইল চার্জিং এর পদ্ধতির কারণে মোবাইল অনেক সময় গরম হয়ে যায়। তাই কমা চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকা এবং আপনার মোবাইল যে রকম, ঠিক সেই রকমই চার্জার নিন। এই জন্য মোবাইল ফোন যে ভালো বুঝে তার কাছে যাওয়া এবং আপনার মোবাইলটির জন্য কত ওয়াটের চার্জার লাগবে তা বলা এবং সেই চার্জারে চার্জ দেওয়া।

4. কম বায়ুচলাচল

ফোনের চারপাশে সীমিত বায়ুচলাচল ও অনেক সময় আপনার ফোন চার্জে গরম হওয়ার একটি কারণ হতে পারে। তাই ভালো বায়ু চলাচল করে এমন জায়গায় ফোন চার্জে দেওয়া।

5. ব্যাকগ্রাউন্ড অ্যাপস

ব্যাকগ্রাউন্ড প্রসেস চালানোর ফলে সিপিইউ ব্যবহার বেড়ে যায়, যার ফলে তাপ তৈরি হয়। অনেক সময় আমাদের প্রিয় মোবাইলটিতে 3d ওয়াপেপার থাকে এর ফলে মোবাইল ফোন চার্জে দিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা বাড়ে। তাই 3d ওয়াপেপার ব্যবহার না করা।

6. দ্রুত চার্জিং ব্যাটারী

দ্রুত চার্জিং প্রযুক্তি উচ্চ শক্তি স্থানান্তরের কারণে আরও তাপ উৎপন্ন করতে পারে। আমরা মোবাইল ফোন দ্রুত চার্জ করার জন্য type c চার্জার ব্যবহার করি এবং এই সময় আমাদের ফোনটি তাড়াতাড়ি চার্জ হয়। যার ফলে আমাদের মোবাইল ফোন গরম হয়। তাই কমা মোবাইল ফোনে type c চার্জার ব্যবহার না করা। যদি ব্যবহার করেন তবে মোবাইল ফোন গরম হতে পারে।

7. ব্যাটারির বয়স

পুরানো ব্যাটারি কম কার্যকর হতে পারে, যার ফলে চার্জ করার সময় তাপ বৃদ্ধি পায়। ডেট পার হওয়া চার্জার ব্যবহার না করা। যদি করেন তবে মোবাইল ফোন চার্জে দিলে গরম হবে। তাই ব্যাটারির বয়স পার হয়ে গেছে এমন চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকা।

8. পরিবেষ্টিত তাপমাত্রা

উষ্ণ পরিবেশে চার্জ করা তাপ বৃদ্ধিকে বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি গরমকালে আপনার মোবাইল ফোনটি চার্জে দেন। তবে তা গরম হতে পারে। তাই গরমকালে ফোন গরম হলে তাঁকে স্বাভাবিক ভাবে নিতে হবে। কারণ এই সময় এমনিতেই পরিবেশ গরম থাকে।

9. ত্রুটিপূর্ণ উপাদান

চার্জিং যন্ত্রাংশের কার্যকারিতা অত্যধিক তাপ সৃষ্টি করতে পারে। যদি আপনার চার্জারটি ছেঁড়া বা অন্য যেকোন জায়গা ত্রুটিপূর্ণ থাকে। তবে এর জন্য আপনার মোবাইল ফোন চার্জে দেওয়ার সময় গরমে হতে পারে। তাই ত্রুটিপূর্ণ চার্জার ও মোবাইল ফোন ব্যবহার করবেন না। যদি করেন তবে মোবাইল গরম হওয়ার সম্ভাবনা বাড়ে।

10. ওভার চার্জিং

ক্রমাগত চার্জিং 100%এর বেশি হলে তাপ উৎপাদন বৃদ্ধি পেতে পারে। আপনি ফোন চার্জে দিয়ে যদি বাইরে চলে যান এবং 100% এর বেশি চার্জ হলে ফোন অনেক সময় গরম হয়। তাই ১০০% হলেই মোবাইল ফোন চার্জ থেকে টেনে নিতে হবে।

আরও পড়ুন: 👆বই পড়ার অভ্যাস কমে যাওয়ার মূল ১০টি কারণ ও সমাধান জেনে নিন 

11. ব্যাটারির অবক্ষয়

সময়ের সাথে সাথে, ব্যাটারির অবক্ষয় ঘটে এবং এই অবক্ষয় চার্জিংয়ের সময় তাপে অবদান রাখতে পারে। আপনার ব্যাটারী দিন দিন খারাপ হয়ে যাচ্ছে এবং তারপরও আপনি যদি সেই ব্যাটারীতে মোবাইল চার্জ দেন তবে মোবাইল ফোন গরম হবে। তাই ব্যাটারির অবক্ষয় এড়িয়ে চলুন।

12. নিম্ন-মানের চার্জার

সস্তা বা নকল চার্জার গুলিতে যথাযথ নিরাপত্তা বৈশিষ্ট্যের অভাব থাকতে পারে, যা আপনার প্রিয় মোবাইল সেট কে অতিরিক্ত গরম করতে পারে।

13. সফ্টওয়্যার সমস্যা

সফ্টওয়্যার বাগ গুলি ফোনটিকে গরম করে তুলতে পারে । যার ফলে তাপ বৃদ্ধি পায়। কারণ একটি ফোনে অতিরিক্ত সফ্টওয়্যার থাকলে একটু বেশি চার্জ লাগে এটাই স্বাভাবিক। তাই একটি মোবাইল ফোনে যথাযথ সফ্টওয়্যার থাকা ভালো। তবে বেশি থাকলে সফ্টওয়্যার এর জন্য সমস্যা তৈরি করতে পারে। যেমন: মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে উঠা।

14. উচ্চ স্ক্রিনের উজ্জ্বলতা

চার্জ করার সময় স্ক্রিনের উজ্জ্বলতা বেশি রাখা ও আপনার মোবাইল ফোনের গরম হয়ে যাওয়ার পেছনে দায়ি হতে পারে। তাই মোবাইল ফোনের উচ্চ স্ক্রিনের উজ্জ্বলতা বাড়িয়ে চার্জ দেবেন না।

15. মাল্টিটাস্কিং

একসাথে একাধিক অ্যাপ চালানো ফোনের কাজের চাপ বাড়িয়ে দিতে পারে, যার ফলে এটি গরম হয়ে যায়। তাই একাধিক অ্যাপ চালানো থেকে বিরত থাকুন।

16.ব্যাকগ্রাউন্ড সিঙ্কিং

ব্যাকগ্রাউন্ডে ডেটা ক্রমাগত সিঙ্ক করা CPU কার্যকলাপ এবং উত্তাপ বৃদ্ধিতে করতে পারে। তাই ব্যাকগ্রাউন্ড সিঙ্কিং থেকে দূরে রাখা।

17. অ-অনুকূল চার্জিং কেবল

ক্ষতিগ্রস্থ বা অ-সঙ্গত চার্জিং তারের ব্যবহার প্রতিরোধ করে। ফলে মোবাইল ফোন চার্জ হতে দেরি লাগে এবং কখনো কখনো অ-অনুকূল চার্জিং কেবলে মোবাইল ফোন চার্জে দিলে ফোন গরম হতে পারে।

18. ফোন ব্যবহারের সময় চার্জ করা 

চার্জ করার সময় ফোন ব্যবহার করা মোবাইল ফোন গরম হওয়ার একটি অন্যতম ও প্রধান কারণ। মোবাইল ফোন চার্জে দিয়ে মোবাইল ফোন ব্যবহার না করা। যদি ব্যবহার করেন তবে মোবাইল ফোন গরম হওয়ার সম্ভাবনা ১০০%। আবার মোবাইল ফোন চার্জে দিয়ে মোবাইল ফোন ব্যবহার করলে মোবাইল ফেটে গিয়ে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে। তাই মোবাইল ফোন চার্জে দিয়ে মোবাইল ফোন ব্যবহার থেকে আমাদের সবাই সচেতন হতে হবে।

19. ফার্মওয়্যার/সফ্টওয়্যার আপডেট 

স্বয়ংক্রিয় আপডেটগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে পারে, সম্পদ গ্রহণ করে এবং তাপ উৎপন্ন করে।

20. রেডিও সিগন্যাল শক্তি

দুর্বল নেটওয়ার্ক অবস্থার কারণে ফোনটি চার্জিংয়ের সময় গরম হতে পারে। তাই মোবাইল চার্জে লাগানোর সময় রেডিও সিগন্যাল অন করে রাখা যাবে না। যদি রাখেন তবে মোবাইল এর এই ধরনের সমস্যায় পড়তে পারেন।

21. কেস বা কভার ব্যবহার

মোটা মোবাইল ফোন কভার ব্যবহার করি। যার ফলে মোবাইল ফোনে চার্জ দেওয়ার সময় ডিভাইসটি গরম হয়ে যায়। তাই যেসকল মোবাইল ফোনে কভার ব্যবহার করছেন এবং ফোন চার্জ দিলে ফোন গরম হয়ে যাচ্ছে। তাহলে মোবাইল ফোন চার্জে লাগানোর আগে মোবাইল কভার খুলে সেট চার্জে দিতে হবে।

22. সরাসরি সূর্যের আলোতে চার্জ করা

সরাসরি সূর্যের আলোতে ফোন চার্জ করা চার্জিং প্রক্রিয়া চলাকালীন উৎপন্ন তাপকে আরও মিশ্রিত করতে পারে। যার ফলে সূর্যের আলো পড়ে এমন জায়গায় মোবাইল ফোন চার্জে না দেওয়া এবং সরাসরি সূর্যের আলোতে চার্জ করা থেকে বিরত থাকা। যদি আপনি সূর্যের আলোতে চার্জ করেন তাহলে মোবাইল ফোন গরম হয়ে উঠতে পারে।

23. ব্যাকগ্রাউন্ড ডাউনলোড

পটভূমিতে ঘটে যাওয়া স্বয়ংক্রিয় ডাউনলোড বা আপডেটগুলি প্রসেসরের ক্রিয়াকলাপ এবং তাপ বাড়িয়ে তুলতে পারে। তাই ব্যাকগ্রাউন্ড ডাউনলোড বন্ধু করুন বা সকল ধরনের এ্যাপস ডাউনলোড বন্ধ রাখুন।

24. উচ্চ-পারফরম্যান্স অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার

চার্জ করার সময় রিসোর্স-নিবিড় অ্যাপ্লিকেশনগুলি চালানো ডিভাইসের তাপমাত্রাকে উন্নত করতে পারে।

25. ব্যাটারির তাপমাত্রার সীমা 

কিছু ফোন ক্ষতি রোধে ব্যাটারির তাপমাত্রা খুব বেশি হলে চার্জিং সীমাবদ্ধ করে, দীর্ঘায়িত চার্জিং সময় এবং সম্ভাব্য তাপ সৃষ্টি করে। তাই ব্যাটারির তাপমাত্রার সীমা জেনে মোবাইল চার্জ করা।

26. প্রসেসর আর্কিটেকচার

বিভিন্ন প্রসেসর আর্কিটেকচারের চার্জিংয়ের সময় তাপ উৎপাদন এর করতে পারে। যার ফলে মোবাইল ফোন চার্জে দেওয়ার সময় এই বিষয়ে সতর্ক থাকা

27. কম বিদ্যুৎ সম্পন্ন সংযোগ তার

দুর্বল নেটওয়ার্ক সংকেতগুলি ফোনটি সংযোগ বজায় রাখতে পারে। যার ফলে আপনি যেখানে মোবাইল চার্জে দিয়েছেন সেই জায়গার তারের বিদ্যুৎ যদি কম পরিমাণে আসে। তাহলে ও মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে উঠতে পারে।

28. ফার্মওয়্যার বাগগুলি

ফোনের ফার্মওয়্যারের সফ্টওয়্যার গ্লিটস তাপকে অবদান রেখে স্বাভাবিক শক্তি পরিচালনকে ব্যাহত করতে পারে। যার কারণে মোবাইল ফোন গরম হতে পারে।

29. চার্জ করা কেবল দৈর্ঘ্য

দীর্ঘ চার্জ করা কেবলগুলি উচ্চতর প্রতিরোধের হতে পারে, যার ফলে তাপ হিসাবে শক্তি হ্রাস পায়। আপনি যে চার্জার ব্যবহার করেন সেই চার্জারের তারের দৈর্ঘ্য যদি বেশি হয় তাহলে ও মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে উঠার সম্ভাবনা বাড়ে।

30. বেমানান অ্যাপ্লিকেশন

নির্দিষ্ট কিছু অ্যাপ্লিকেশনগুলি ডিভাইসের জন্য অনুকূলিত হতে পারে না, যার ফলে তারা চার্জিংয়ের সময় আরও বাড়াতে পারে। যা মোবাইল চার্জ দেওয়ার সময় তাপ তৈরি করে।

31. ব্যাটারি ক্ষমতা

বৃহত্তর ব্যাটারি সক্ষমতাযুক্ত ফোনগুলি বর্ধিত শক্তি স্থানান্তরের কারণে চার্জিংয়ের সময় আরও তাপ তৈরি করতে পারে। দেখে নিতে হবে একটি ব্যটারী কত ঘন্টা চার্জে দেওয়া যায়। যদি একটি ব্যটারী দুই ঘণ্টা চার্জ করতে পারে একটি মোবাইল ফোন কে। তাহলে এই রকম ব্যটারী নিয়ে তিন ঘণ্টা চার্জ করা যাবে না একটি মোবাইল ফোন। যদি আপনার মোবাইল ফোন চার্জ হতে বেশি সময় নেয়। তাহলে আপনার মোবাইল ফোন এর জন্য সেই ধরনের একটি চার্জার কিনতে হবে। তাই মোবাইল ফোন চার্জে দেওয়ার সময় এমন ভুল না করা।

32. অভিযোজিত দ্রুত চার্জিং

 কিছু ডিভাইস ব্যাটারির অবস্থার উপর ভিত্তি করে চার্জিং গতি সামঞ্জস্য করে। যার ফলে মোবাইল ফোন চার্জে লাগালে ফোন গরম হয়ে যায়।

33. ওয়্যারলেস চার্জিং

ওয়্যারলেস চার্জিং তাপ উত্পাদন করতে পারে কারণ এতে বৈদ্যুতিন চৌম্বকীয় ক্ষেত্রগুলির মাধ্যমে শক্তি স্থানান্তর জড়িত। তাই যে সকল ফোন এই ধরনের চার্জার লাগালে গরম হয়। সেই সকল ফোনের জন্য এই ধরনের চার্জার পছন্দ না করা‌।

34. সিস্টেম আপডেট

সিস্টেম আপডেটগুলি ইনস্টল করা অস্থায়ীভাবে প্রসেসরের ব্যবহার বাড়িয়ে তুলতে পারে এবং চার্জিংয়ের সময় মোবাইল গরম করে তুলতে পারে।

35. ব্যাকগ্রাউন্ড অবস্থান পরিষেবা

মোবাইল পরিষেবার জন্য জিপিএসের অবিচ্ছিন্ন ব্যবহারের ফলে বিদ্যুতের খরচ এবং তাপ বাড়তে পারে।

36. কম ব্যাটারি স্তর থেকে চার্জিং

খুব কম ব্যাটারি স্তর থেকে চার্জ করার ফলে ফোনটি প্রাথমিকভাবে আরও কঠোর পরিশ্রম করতে পারে‌ এবং আরও তাপ উৎপন্ন করে।

37. তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন

নির্দিষ্ট তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে অদক্ষ কোডিং থাকতে পারে বা অপ্রয়োজনীয় প্রক্রিয়াগুলি চালতে পারে এবং যার ফলে মোবাইল সেট গরম হতে পারে।

38. মিডিয়া প্লেব্যাক

 চার্জ করার আমরা যদি একটি মিউজিক প্লে করে দিয়ে গান শুনি তাহলে ও মোবাইল ফোন চার্জে দিলে ফোন গরম হতে পারে।

39. নিবিড় কাজগুলির সময় চার্জিং

গেমিং বা ভিডিও সম্পাদনার মতো রিসোর্স-নিবিড় কার্য সম্পাদন করার সময় চার্জিং অতিরিক্ত তাপের দিকে নিয়ে যেতে পারে। তাই গেমিং বা ভিডিও দেখার সময় মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে উঠতে পারে। তাই এই কারণ জেনে আর এই ধরনের ভুল না করা।

40. বর্ধিত চার্জিং পিরিয়ডস

 সম্পূর্ণ চার্জে পৌঁছানোর পরে ফোনটি বর্ধিত সময়ের জন্য প্লাগে মোবাইল যদি একটি অতিরিক্ত সময় থাকে, তাহলে আপনার সেটটি গরম হতে পারে।

41. ত্রুটিযুক্ত তাপমাত্রা সেন্সর

ত্রুটিযুক্ত তাপমাত্রা সেন্সরগুলি চার্জিং প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করতে যদি ব্যর্থ হয়। তাহলে মোবাইল চার্জ দিলে গরম হবে। এর সমাধান হিসেবে ত্রুটিযুক্ত তাপমাত্রা সেন্সর ব্যবহার না করা।

42. ব্যাকগ্রাউন্ড বিজ্ঞপ্তি

মোবাইল স্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলি থেকে ধ্রুবক বিজ্ঞপ্তি এবং আপডেটগুলি ফোনের ক্রিয়াকলাপ এবং তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে। তাই মোবাইল যদি চার্জে দেওয়ার আগে ওয়াইফাই বা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল চার্জে দিতে হবে। এর ফলে মোবাইল চার্জ দিলে গরম হওয়ার সম্ভাবনা কমে যাবে।

43. ক্ষতিগ্রস্থ ব্যাটারির সাথে চার্জ করা

একটি ক্ষতিগ্রস্থ ব্যাটারি যেমন ফোলা ব্যাটারি চার্জিংয়ের সময় আরও মোবাইলৈর তাপ তৈরি করতে পারে। যার জন্য মোবাইল ফোন গরম হতে পারে। তাই এর সামাধান হিসেবে ক্ষতিগ্রস্থ ব্যাটারিতে চার্জ না করা। 

44. অন্য চার্জারে চার্জ দেওয়া 

আপনি যদি আপনার মোবাইলে অন্য চার্জারে মোবাইল চার্জ দেন তাহলে আপনার মোবাইল ফোনটি গরম হয়ে উঠতে পারে। সুতরাং আপনার মোবাইলের চার্জার অন্য ফোনে ব্যবহার করা থেকে বিরত থাকুন এবং নিজের মোবাইল চার্জ দিতে অন্য চার্জারে চার্জ দেওয়া থেকে ও বিরত থাকতে হবে। তা না হলে আপনার মোবাইল ফোন বা চার্জার নষ্ট হয়ে যেতে পারে। 

45. ঘন ঘন চার্জিং চক্র

ব্যাটারি পুরোপুরি চার্জ না করে যদি টেনে নেন এবং চার্জ শেষ হলে আবার চার্জে দেন। তবে ঘন ঘন মোবাইল চার্জে দেওয়ার ফলে ও মোবাইল ফোন গরম হতে পারে। তাই মোবাইল ফোন ঘন ঘন চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। 

46. উচ্চ প্রেজোলিউশন ডিসপ্লে

উচ্চ-রেজোলিউশন ডিসপ্লে সহ ফোনগুলি আরও বেশি বিদ্যুতের শোষণ করতে পারে‌ এবং চার্জিংয়ের সময় তাপ বাড়িয়ে তোলে। তাই উচ্চ প্রেজোলিউশন ডিসপ্লে ব্যবহার করা যাবে না। যদি ব্যবহার করেন তবে মোবাইল ফোন চার্জে দিলে গরম হবে।

47. আবদ্ধ থাকাকালীন চার্জিং

নির্দিষ্ট ফোন আনুষাঙ্গিক বা মাউন্টগুলি যথাযথ বায়ুচলাচলকে বাধা দিতে পারে, যা তাপ ধরে রাখার দিকে পরিচালিত করে। অর্থাৎ মোবাইল ফোনে থাকা অতিরিক্ত অংশ যেমন মোবাইল কভার, নোংরা চার্জের জায়গার কারণে মোবাইল ফোন গরম হতে পারে।

48. অনুমোদিত চার্জারগুলি ব্যবহার করে: 

 ডিভাইস প্রস্তুতকারকের দ্বারা অনুমোদিত নয় চার্জারগুলি সুরক্ষার মানগুলি মেনে চলতে পারে না। অর্থাৎ আপনি যদি ভালো চার্জার ব্যবহার না করে, অনুমোদিত চার্জার গুলি ব্যবহার করেন তবে আপনার মোবাইল ফোন চার্জে দেওয়ার সাথে সাথে গরম হয়ে উঠতে পারে।

49. সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ড টাস্ক

অ্যাপ্লিকেশন আপডেট বা সিস্টেম রক্ষণাবেক্ষণের মতো চলমান সফ্টওয়্যার কার্যগুলি সিপিইউ ব্যবহার এবং তাপ বাড়িয়ে তুলতে পারে। তাই এই ধরনের সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ড টাস্ক ব্যবহার করা থেকে বিরত থাকা।

50. সময় না মেনে ফোন চার্জ

অনেক সময় যেকোনো সময় মোবাইল ফোন চার্জে দিলে ফোন গরম হতে পারে। তাই ঠিক সময়ে ফোন চার্জ দেওয়া। অর্থাৎ ঠান্ডা আবহাওয়াতে ফোন চার্জ দেওয়া। যেমন: সকাল সকাল, রাতে সন্ধায় এই সময় গুলোতে মোবাইল ফোন চার্জে দেওয়া। দুপুর বারোটা বা গরম আবহাওয়ায় ফোন চার্জে না দেওয়া। এটি থেকে বিরত থাকা।

আরও পড়ুন: 👆সোরা (টেক্সট টু ভিডিও মডেল)

উপসংহারে 

চার্জিং প্রক্রিয়া চলাকালীন মোবাইল ফোন দ্বারা উৎপন্ন তাপ হল বহু কারণ দ্বারা প্রভাবিত একটি বহুমুখী ফলাফল। চার্জিং এবং ব্যাটারির অবক্ষয় থেকে সফ্টওয়্যার অদক্ষতা এবং পরিবেশগত অবস্থার দিকে প্রতিটি উপাদান ডিভাইসের তাপ গতিশীলতায় ভূমিকা রাখে। যদিও আধুনিক প্রযুক্তি দ্রুত এবং আরও দক্ষ চার্জিংয়ের জন্য প্রচেষ্টা করছে, ব্যবহারকারীদের অবশ্যই তাপের উপর প্রভাবগুলি সম্পর্কে সচেতন হতে হবে। নির্মাতারা, পরিবর্তে, এই চ্যালেঞ্জগুলি মোকাবেলায়, দ্রুত চার্জিং ক্ষমতা সরবরাহ এবং অনুকূল ডিভাইসের তাপমাত্রা বজায় রাখার মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য অর্জনের জন্য নতুনত্ব অব্যাহত রাখছে। মোবাইল ডিভাইসগুলি বিকশিত হওয়ার সাথে সাথে চার্জিংয়ের সময় মোবাইল গরম হওয়ার উৎস গুলি বোঝা এবং প্রশমিত করা ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর জন্য এবং এই সর্বব্যাপী গ্যাজেটগুলির দীর্ঘায়ু নিশ্চিত করা ও গুরুত্বপূর্ণ। আসা করি, আজকের এই মোবাইল চার্জ দিলে গরম হয় কেন এর কারণ ও সামাধান আপনি পেয়েছেন। আপনার সুস্বাস্থ্য কামনা করছি এবং মোবাইল চার্জে দেওয়ার সময় উল্লেখিত কারণ গুলো এড়িয়ে চলা এবং আমরা যে সমাধান দিলাম মোবাইল ফোন চার্জে দিলে গরম হয়ে যাওয়ার তা পালন করা। যদি পালন করেন তবে আপনার মোবাইল ফোন চার্জে দিলে গরম হবে না। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করুন এই রকম তথ্য বহুল প্রতিবেদন পেতে। আসসালামুয়ালাইকুম, ধন্যবাদ।


 

Share this post with everyone

See previous post See next post
No one has commented on this post yet
Click here to comment

of this websitePrivacy Policy Accept and comment. Every comment is reviewed.

comment url