রোমিং কি [ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল]


রোমিং কি, ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ছবি
রোমিং হল দুটি সিম অপারেটরদের সাথে একটি চুক্তি। যা দেশের মধ্যে এবং বিদেশে ভ্রমণ বা বানিজ্যিক কাজে যাওয়ার সময় উক্ত দেশের মধ্যে কোন মোবাইল অপারেটর এর সিম রোমিং পদ্ধতিতে নেওয়া হয়ে থাকে। অর্থাৎ একটি সিম ব্যবহার করে অন্য সিমের টাওয়ার ব্যবহার করে কল বা এস এম এস সেবা নেওয়ার প্রযুক্তিগত সেবাকে রোমিং বলে। এটি শুধু কল, এস এম এস, ইন্টারনেট ইত্যাদি সেবা রোমিং হতে দেখা যায়। রোমিং সেবার সবচেয়ে বড় সুবিধা হল একজন গ্ৰাহক একটি সিমে অন্য আরেকটি সিমের টাওয়ার ব্যবহার করতে পারে এবং যে কোন জায়গায় দুটি সিমের টাওয়ারের মধ্যে একটি সিম ব্যবহার করে গ্ৰাহক তার সেবা নিতে পারে। যার ফলে মোবাইল ফোন গ্ৰাহক একটি সিমে অন্য একটি সিমের সুবিধা ব্যবহার করতে পারে। 

এক্ষেত্রে তিন ধরনের রোমিং দেখা যায়, সেগুলো হলো: ১. ন্যাশনাল বা হোম সিম রোমিং এবং ২. ইন্টারন্যাশনাল সিম রোমিং। ৩. ইন্টারন্যাশনাল ডাটা রোমিং। 

ন্যাশনাল বা হোম সিম রোমিং

ন্যাশনাল রোমিং হল দেশের ভিতরে চালু থাকা দুটি অপারেটরের মধ্যে একটি চুক্তি। যা দিয়ে একজন গ্ৰাহক দেশের ভিতরে একটি সিম দুটি উপায়ে মোবাইল সেবা নিতে পারবেন। উদাহরণ হল: দেশের ভিতর ইতিমধ্যেই প্রথম বাংলালিংক ও টেলিটক কোম্পানি দুটি অপারেটর রোমিং সিস্টেম চালু করেছে। এটি কাজ করবে যখন বাংলালিংক সিমের গ্ৰাহকরা প্রত্যান্ত অঞ্চলে যাবে এবং নেটওয়ার্ক পাবে না, ঠিক তখনি টেলিটক এর লোকাল টাওয়ার গুলো বাংলালিংক গ্ৰাহকের মোবাইল ফোনে স্বয়ংক্রিয় ভাবে রোমিং সিস্টেম এর মাধ্যমে টেলিটকের নেটওয়ার্ক দেখা দিবে এবং টেলিটকের টাওয়ার থেকেই বাংলালিংক গ্ৰাহকরা তাঁদের কল, এস এম এস ইত্যাদি করতে পারবে। 

ইন্টারন্যাশনাল সিম রোমিং 

ইন্টারন্যাশনাল রোমিং হল আন্তর্জাতিক ভাবে বিদেশে মোবাইল টেলিফোন পরিষেবার একটি ধরণ, যা একটি দেশের সিমের সেবা ছাড়িয়ে বিদেশেও এর ব্যবহার যোগ্যতা উপলদ্ধ করে। অর্থাৎ আপনি খুব সহজেই বাংলাদেশের যে সিমটি অন্য দেশের সাথে সিম অপারেটরদের সাথে রোমিং করেছে, সেই সিম অপারেটরের টাওয়ার ব্যবহার করে। আপনি বাংলাদেশের সিম বিদেশে ও রোমিং করতে পারবেন। যা ভারত, পাকিস্তান, নেপাল, দুবাই, সৌদি আরব ইত্যাদি দেশে বাংলাদেশের সিমের ব্যবহার করে কল, এস এম এস ইত্যাদি করতে পারার দারুন সুযোগ। এক্ষেত্রে বাংলাদেশের যে কোন সিম অপারেটরদের সাথে অন্য দেশের একটি বিনিময় চুক্তি থাকতে হবে। যেমন: টেলিটক সিম আপনি বাংলাদেশসহ ভারত ও ব্যবহার করতে পারবেন। 

ইন্টারন্যাশনাল ডাটা রোমিং 

ইন্টারন্যাশনাল ডাটা রোমিং হল আন্তর্জাতিক ভাবে অন্য দেশের টাওয়ার ব্যবহার করে আপনার বাংলাদেশের সিম দিয়ে কল, এস এম এস করা সহ তার ডাটা বা ইন্টারনেট সেবা নেওয়ার একটি দারুন পদ্ধতি। এটি ব্যবহার করা যাবে আপনি যে সিম বাংলাদেশে ব্যবহার করছেন। তাঁরা যদি অন্য দেশের সিম অপারেটরদের সাথে একটি চুক্তি করে। তাহলে যে দেশের অপারেটরদের সাথে এই চুক্তি রয়েছে সেই সিম অপারেটরের টাওয়ার সাথে আপনার মোবাইলের সিম স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। এটা বেশ মজার ঠিক না। 

আরও পড়ুন: 👆ট্রানজেকশন আইডি কি জেনে নিন 

রোমিং কীভাবে কাজ করে 

ন্যাশনাল রোমিং ও ইন্টারন্যাশনাল রোমিং সাধারণত অন্য সিমের টাওয়ার শেয়ারিং উপযোগী করে, একই সিম ব্যবহারের অনুমতি দেয় এবং এভাবেই এই প্রযুক্তি কাজ করে থাকে। মূলত এর কাজ হল অন্য সিমের অ্যাক্সেস দেওয়া। নিচে একটি উদাহরণ দেওয়া হল: যার মাধ্যমে একইভাবে ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল কাজ করে। 

উদাহরণটি নিম্মরুপ: ধরুন আপনি A দেশে বসবাস করেন এবং আপনি বিদেশে গেছেন। এখন সেই দেশের আপনার কাছে সিম নেই। তবে দেখতে পেলেন স্বয়ংক্রিয় ভাবে বিদেশের একটি সিম আপনার মোবাইলে দেখাচ্ছে এবং আপনি তো একেবারেই আশ্চর্য হয়ে গেলেন। কারণ আপনি ঐ দেশের সিম ব্যবহার করা ছাড়াও সেখানকার স্থানীয় মোবাইল টাওয়ার ব্যবহার করতে পারছেন। 

রোমিং এর ব্যবহার 

ন্যাশনাল রোমিং ও ইন্টারন্যাশনাল রোমিং এর ব্যবহার দেশে ও বিদেশে দুই জায়গায়। এটি ব্যবহার করার বেশ গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে। রোমিং সেবা ব্যবহার করে একটি সিম ব্যবহার অন্য আরেকটি সিমের টাওয়ার ব্যবহার করা যায়। যার ফলে মোবাইল সিম অপারেটরের দুই পক্ষই খুব ভালো করে গ্ৰাহকদের ভালো একটি সেবা দিতে পারে। এর ভিন্নতার দিক হল গ্ৰাহক এক অন্য কোন সিম কেনার ঝামেলা ছাড়াই অন্য সিম ব্যবহার করতে পারে। যা অর্থ বাঁচাতে সাহায্য করে। 

তবে এটি বেশ জনপ্রিয় হচ্ছে দিন দিন। কারণ হিসেবে বলা যায় যে, মানুষের আগ্রহ এবং এর সুবিধা। তবে এটা মনে রাখা দরকার যে কোন সময় এটি ব্যবহার করার ফলে আমাদের সীমের কার্যকারিতা ঠিক থাকবে তো, না কি খারাপ হয়ে যাবে।

আরও পড়ুন: 👆ক্যাশ অন ডেলিভারি (Cod) মানে কি

উপসংহার 

আসা করি, আজকের এই প্রতিবেদনটি আপনার খুব ভালো লেগেছে। আমাদের এই প্রতিবেদনটি রোমিং সম্পর্কিত ছিল। যদি আপনি এই সম্পর্কে আরো জানতে চান তাহলে কমেন্ট করুন। রোমিং দেশে ও বিদেশে দুই জায়গায় ব্যবহার করা যাচ্ছে। তাই সকল সিম গ্ৰাকদের এটি ব্যবহারে আরো উৎসাহী হওয়া।

শেষ কথা: আপনার সুস্বাস্থ্য কামনা করছি। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করা হয় তাই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আসসালামুয়ালাইকুম, ধন্যবাদ।

Share this post with everyone

See previous post See next post
No one has commented on this post yet
Click here to comment

of this websitePrivacy Policy Accept and comment. Every comment is reviewed.

comment url