সাবান তৈরির পদ্ধতি - সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়

সাবান তৈরি ছবি

সাবান হল ময়লা পরিষ্কার ও জীবাণুমুক্ত করার একটি চমৎকার কৌশল। যা বিভিন্ন রঙের, বিভিন্ন ব্রান্ডের এবং বিভিন্ন সুগন্ধি যুক্ত হয়। যার ফলে ছোট-বড় সকলেই এর এক ধরনের  আকর্ষণের কেন্দ্রে থাকে। এর মাধ্যমে ময়লা পরিষ্কার সহ বিভিন্ন কঠিনতম জীবাণু মারা যায় এবং সুস্থ থাকতে পারি। তাই বলা যায় যে, সাবান আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ এবং মানব জাতির জন্য এর ব্যবহার অত্যাবশ্যক। কারণ এর মাধ্যমে শরীরের দুর্গন্ধ দূর হয় এবং শরীরে থাকা জীবাণু মারা যায়। ফলস্বরূপ, আমরা সুস্থ্য জীবন উপভোগ করতে পারি। যা মানব জাতি রক্ষায় বিজ্ঞানের একটি বড় সফলতা। 

তবে আমরা কি জানি কিভাবে এই সাবান তৈরি হয়। কিংবা এর কাঁচামাল কোথায় থেকে পায় বা এর কাঁচামালের নাম কি যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য।

আজকের প্রতীবেদনে আপনারা জানতে পারবেন সাবান তৈরির প্রধান কাঁচামাল কি ও  সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে সম্পর্কে। এছাড়াও আরো জানতে পারবেন সাবান তৈরির পদ্ধতি ও সাবান এর ব্যবহার সম্পর্কে। তো যারা সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা জানতে চান এই পোস্টটি পড়ুন। চলুন জেনে নিই, সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা সম্পর্কে।

সাবান তৈরির প্রধান কাঁচামাল কি - সাবান তৈরির প্রধান কাঁচামাল কোনটি

আমরা কম বেশি সবাই সাবান ব্যবহার করে থাকি বিভিন্ন মাধ্যমে। কিন্তু আমরা কি জানি সাবান তৈরির প্রধান কাঁচামাল কি বা সাবান তৈরির প্রধান কাঁচামাল কোনটি? আপনারা হয়তো জানেন না সাবান তৈরির প্রধান কাঁচামাল কি বা সাবান তৈরির প্রধান কাঁচামাল কোনটি সে সম্পর্কে। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো সাবান তৈরির প্রধান কাঁচামাল কি ও সাবান তৈরির প্রধান কাঁচামাল কোনটি তা নিয়ে বিস্তারিত। 
সাবান তৈরির প্রধান কাঁচামাল হলো চর্বি। সাধারণত চর্বি থেকে সাবান তৈরি করা হয়ে থাকে। যে প্রক্রিয়ার মাধ্যমে চর্বি থেকে সাবান তৈরি করা হয় তাকে বলে সাবানায়ন। চর্বি ছাড়াও সাবান তৈরির জন্য অন্যান্য যেসব কাঁচামাল ব্যবহার করা হয় তা হলো নারিকেল, ভুট্টা, পাম ওয়েল, সয়াবিন তেল, ক্ষার, লবণ ও গ্লিসারিন। এসব উপাদান গুলোর সংমিশ্রণে সাবান তৈরী করা হয়। আশা করি আপনারা সাবান তৈরির প্রধান কাঁচামাল কি বা সাবান তৈরির প্রধান কাঁচামাল কোনটি সে সম্পর্কে বুঝতে পেরেছেন। 

সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়

এই প্যারাটি হলো সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে সম্পর্কে। সাবান আমাদের ব্যবহারকৃত জিনিসের মধ্যে অন্যতম। আমরা প্রতিদিনই কোনো না কোনো কাজে সাবান ব্যবহার করি। কিন্তু আমরা অনেকেই জানি সাবান কিভাবে তৈরি হয় বা সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়। সাবান তৈরি করতে যেসব জিনিস লাগে সেগুলো আমি পূর্বের প্যারায় আপনারা সাথে শেয়ার করেছি। 

তবুও আপনাদের সুবিধার্থে আমি আবারো বলছি সাবান তৈরির জন্য যে যে জিনিস লাগে সেগুলো হলো নারিকেল, ভুট্টা, বিভিন্ন ধরনের সুগন্ধি, রঙ, তেল, চবি, ইত্যাদি। এখন আপনারা মনে মনে ভাবছেন সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়?  সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা সম্পর্কে আপনারা এখন জানতে পারবেন। 

সাধারণত সাবান তৈরির জন্য যেসব উপকরণ দরকার তার বেশির ভাগ আমাদের নৃত্য প্রয়োজনীয় উপাদান। সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে প্রসঙ্গে আপনি এসব উপকরণ গুলো বিভিন্ন পাইকার বা খুচরা মুদির দোকানে পাবেন। তাছাড়া রঙ ও সুগন্ধি আপনি বিভিন্ন মার্কেটে পাবেন। 

বিশেষ করে সুগন্ধি আতরের দোকানে পাবেন। তাই আপনি যদি সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে সম্পর্কে কোনো ধারণা না থাকে তাহলে নিশ্চয়ই এতক্ষণে জেনে গিয়েছেন যে সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়। 

আশা করি আপনারা বুঝতে পারছেন সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা সম্পর্কে। আপনি যদি সাবান তৈরির ব্যবসা শুরু করতে যান তাহলে সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা জানা আবশ্যক। তাই আপনাকে আর ভাবনায় পড়তে হবে না যে সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় এই বিষয় নিয়ে। 

আপনি যদি সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় এটা নিয়ে অনলাইন থেকে এসব উপকরণ নিতে চান তাহলে দারাজ সহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে আপনি পেয়ে যাবেন। 

নিশ্চয়ই সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় এই নিয়ে আপনার ভাবনা দূর হয়েছে। তো আপনি যেহেতু সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সেটিতো জেনে গেছেন। আপনাকে এখন কেউ সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে সম্পর্কে তথ্য জানতে চাইলে আপনি অবশ্যই তাদেরকে বলতে পারবেন সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সেটা।

সাবান তৈরির মেশিন

সাবান তৈরির জন্য মেশিনের প্রয়োজন হয় এটা আমরা প্রায়ই জানি। কিন্ত সাবান তৈরির মেশিন সম্পর্কে আমাদের তেমন একটা আইডিয়া নেই। আপনারা যারা সাবান তৈরির মেশিন সম্পর্কে জানতে চান তারা এই পোস্টের মাধ্যমে সাবান তৈরির মেশিন সম্পর্কে জানতে পারবেন। সাবান তৈরির মেশিন প্রধানত ২ টি। 


এগুলো হলো ১.মিক্সিং মেশিন ও ২.সোপ মেকিং ডাই মেশিন। এ দুইটি মেশিনই প্রধান ভাবে কাজে লাগে সাবান তৈরিতে। মিক্সিং মেশিনে সাবান তৈরির জন্য প্রয়োজনীয় পাউডার ও ক্ষার একসাথে মেশাতে এই মেশিনটি কাজ করে। অন্য দিকে সোপ মেকিং ডাই মেশিনটি সাবান এর আকৃতি দিতে ব্যবহার করা হয়। তাহলে নিশ্চয়ই আপনারা এতক্ষণে সাবান তৈরির মেশিন সম্পর্কে সব জানতে পেরেছেন। 

সাবান তৈরির পদ্ধতি 

আমরা ইতিমধ্যে জেনেছি যে সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় সে প্রসঙ্গে। এখন আমরা সাবান তৈরির পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানবো।
  • প্রথমে মিক্সিং মেশিনটি চালু করে একে একে বিভিন্ন উপকরণ ও পাউডার গুলো দিন যাতে এগুলো মিক্স হয়।
  • এরপর পরিমাণ মতো আনুমানিক ১০ কিলো সোডিয়াম সিলিকেট মেশাতে হবে। 
  • এরপর আপনি যদি সাবানের বিভিন্ন কালার আনতে চান তাহলে সে রঙ ব্যবহার করতে পারেন।
  • সাবানের সুগন্ধি আনার জন্য পারফিউম দিতে হবে।
  • সবশেষে মিক্সিং মেশিন থেকে নামিয়ে সোপ মেকিং ডাই মেশিনের মাধ্যমে এগুলো আকৃতি দিয়ে প্যাকেটজাত করতে পারবেন। 
আশা করি আপনারা মেশিন তৈরির পদ্ধতি সম্পর্কে বুঝতে পারছেন। আপনার যদি সাবান তৈরির পদ্ধতি সম্পর্কে বুঝতে সমস্যা হয় তাহলে ভালো ভাবে এই প্যারাটি  " সাবান তৈরির পদ্ধতি " পড়ুন। তাহলে আপনি অবশ্যই বুঝতে পেরে যাবেন সাবান তৈরির পদ্ধতি সম্পর্কে। 

সাবান এর ব্যবহার 

সাধারণত আমরা দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত সাবান এর ব্যবহার করি। এখন প্রশ্ন হলো সাবান এর ব্যবহার কেন করা হয়?  সাবান মুলত ব্যবহার করা হয় পরিস্কার এর কাজে। সাবানে থাকা এসিড ও ক্ষার জীবাণু কে নাশ করতে সাহায্য করে। এটির ব্যবহার এর ফলে জীবাণু দূর হয় ও বিভিন্ন প্রকারের ময়লা দূর করতেও এটা উপকারি। বিশেষ করে কাপড় ও শরীর পরিস্কার এর জন্য আমাদের সাবান এর ব্যবহার করতে হয়। যদিও এই দুটির জন্য আলাদা আলাদা সাবান রয়েছে। 

উপসংহার?

সাবান কীভাবে তৈরি হয় তা জেনে আপনি এখন সাবান তৈরি করতে পারবেন। তবে অবশ্যই সাবান তৈরির নিয়ম জেনে তারপর সাবান তৈরি করতে হবে। যদি ও এটি একটি সময় সাপেক্ষ ব্যাপার। তবে কঠিন কিছু নয়। 

শেষ কথা: পরিশেষে আপনার সাবান তৈরির কাঁচামাল কি ও সাবান তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায় তা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এছাড়াও সাবান এর ব্যবহার সম্পর্কেও আপনারা একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। আশা করি আজকের পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আসসালামুয়ালাইকুম, ধন্যবাদ।


Share this post with everyone

See previous post See next post
No one has commented on this post yet
Click here to comment

of this websitePrivacy Policy Accept and comment. Every comment is reviewed.

comment url