বিশ্বের সবচেয়ে সুখী দেশের রিপোর্ট ২০২৪

বিশ্বের সবচেয়ে সুখী দেশের রিপোর্ট ২০২৪ ছবি
সুখী দেশ হল সেই দেশ দেশ সমুহ যে দেশের জনগণ সুখে-স্বাচ্ছন্দে এবং স্বাধীন ভাবে বসবাস করতে পারে, এমন দেশকেই মুলত সুখী দেশ বলা হয়। সারা পৃথিবীতে এমন সুখী দেশ অনেক আছে। তবে এগুলোর নাম হয়তো আপনি জানেন না। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটিতে সুখী দেশের তালিকা প্রকাশ করা হবে। 

সুতরাং শীর্ষ ১০টি সুখী দেশের তালিকা জানতে প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। র‍্যাঙ্কিং বিশ্বের সবচেয়ে সুখী দেশের রিপোর্ট ২০২৪


ওয়ার্ল্ড হ্যাপিনেস এর রিপোর্ট ২০২৪ প্রকাশ করেছে জাতিসংঘ। যেখানে সুখী দেশের ১৪৩ দেশের নাম প্রকাশ করে। ওয়ার্ল্ড হ্যাপিনেস এর রিপোর্ট করা হয় মূলত ছয়টি মূল বিষয় কে লক্ষ রেখে তা হল: 

১. সামাজিক সমর্থন
২. আয়
৩. স্বাস্থ্য
৪. স্বাধীনতা
৫. উদারতা
৬. দূর্নীতির পরিমাণ

উপরুক্ত এই ছয়টি বিষয় কে সামনে রেখে সুখী দেশের তালিকা প্রকাশ করা। আর এটি ইনকর্পোরেটেড পোলিং সংস্থা গ্যালাপ এর সুখ পরিমাপ সমীক্ষার উপর ভিত্তি করে সুখী দেশের তথ্য গুলো নেওয়া হয়ে থাকে। নিচে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকা দেওয়া হল:

বিশ্বের শীর্ষ ১০ টি সুখী দেশের তালিকা ২০২৪

  1. ফিনল্যান্ড
  2. ডেনমার্ক
  3. আইসল্যান্ড
  4. সুইডেন 
  5. ইজরায়েল
  6. নেদারল্যান্ড
  7. নরওয়ে
  8. লুক্সেমবার্গ
  9. সুইজারল্যান্ড 
  10. অস্ট্রেলিয়া 

ওয়ার্ল্ড হ্যাপিনেস এর তালিকা অনুযায়ী, ২০২৪ সালে বিশ্বের শীর্ষ সবচেয়ে সুখী দেশ হল ফিনল্যান্ড। সারা বিশ্বে এই নিয়ে সপ্তম বারের মতো শীর্ষ সুখী দেশ হল ফিনল্যান্ড। ২০২৪ সালে এসেও সবচেয়ে সখময় দেশের তকমা ধরে রেখেছে ফিনল্যান্ড। মাথাপিছু জিডিপি, সামাজিক সমর্থন, স্বাধীনতা, উদারতা, দূর্নীতি পরিমাণ বিবেচনায় ফিনল্যান্ড এই তালিকায় সবচেয়ে উপরে রয়েছে। 

ওয়ার্ল্ড হ্যাপিনেস এর রিপোর্টে বাংলাদেশের স্থান ১২৯তম। দুঃখের বিষয় ২০২৪ সালে সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১ ধাপ পিছিয়েছে। তবে এর আগের বছরে বাংলাদেশ সুখী দেশের তালিকা ১১৮ নম্বরে ছিল। 

উপসংহার 

আসা করি, আজকের এই প্রতিবেদনটি আপনার কাছে খুব ভালো লেগেছে। জাতিসংঘের প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ২০২৪ সালে বিশ্বের শীর্ষ ১০টি সুখী দেশের তালিকা এতক্ষণ সকলে জানলাম। ফিনল্যান্ড তার অবস্থান ধরে রাখলে ও বাংলাদেশ ১১ ধাপ পিছিয়ে গেছে। এই জন্য বাংলাদেশ সুখী দেশের তালিকায় ভালো অবস্থানে নেয়। তবে আমাদের দেশকে কিভাবে একটি সুখময় দেশে পরিণত করতে পারি তা অবশ্যই ভাববার বিষয়। 

শেষ কথা: আপনার সুস্বাস্থ্য কামনা করছি। আমাদের ওয়েবসাইটে প্রতিদিন তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করা হয়, তাই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আসসালামুয়ালাইকুম, ধন্যবাদ। 

Share this post with everyone

See previous post See next post
No one has commented on this post yet
Click here to comment

of this websitePrivacy Policy Accept and comment. Every comment is reviewed.

comment url