ট্রানজেকশন আইডি কি জেনে নিন

অনেকে বিকাশ,নগদ, উপায়,রকেট ইত্যাদি ডিজিটাল অ্যাপস এর মাধ্যমে টাকা লেনদেন বা ট্রানজেকশন করে থাকেন। আপনাদের বিভিন্ন সময় ট্রানজেকশন আইডি কি বা অনেক সময় ট্রানজেকশন আইডি অনেকে চাই আর এটি খুবই গুরুত্বপূর্ণ।

ট্রানজেকশন আইডি এর ছবি

তাই ট্রানজেকশন আইডি কি এর গুরুত্ব কতটুকু সে নিয়ে আলোচনা করব। আশা করি ট্রানজেকশন আইডি কি এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়বেন।

পোস্ট সূচিপত্র:

  • ট্রানজেকশন অর্থ কি?
  • ট্রানজেকশন মানে কি?
  • ট্রানজেকশন আইডি কি?
  • বিকাশ ট্রানজেকশন আইডি কি।নগদ ট্রানজেকশন আইডি কি।ট্রানজেকশন আইডি কি রকেট?
  • ট্রানজেকশন আইডির কাজ কি?
  • উপসংহার?
চলো শুরু করা যাক ট্রানজেকশন আইডি কি এই প্রতিবেদনটি। ট্রানজেকশন আইডি কি এই প্রতিবেদনটি পড়ে আপনারা অনেক কিছু জানতে পারবেন।

ট্রানজেকশন অর্থ কি?

ট্রানজেকশন অর্থ হলো লেনদেন করা। যা আমরা একজন আরেকজনের কাছে অর্থ পাঠানোর মাধ্যমে করে থাকে। ট্রানজেকশন মূলত দুই ব্যক্তির মধ্যে হয়ে থাকে। যা যেকোনো  পরিষেবা কে স্বচ্ছ ও সহজ করে। 

ট্রানজেকশন মানে কি?

ট্রানজেকশন এর মানে অর্থ লেনদেনের উপায় কে মূলত বলা হয়। ট্রানজেকশন অর্থ, ব্যাংকিং, ই কমার্স এবং ডাটাবেজ ব্যবস্থাপনার মত বিভিন্ন ক্ষেত্রে ট্রানজেকশন বা লেনদেন হয়ে থাকে। ট্রানজেকশন বা লেনদেন কর্ম বা ক্রিয়াকলাপের  একটি সিরিজ যা কাজের একক হিসেবে বিবেচিত হয়।
একটি ট্রানজেকশন ছবি দেখানো হল

















অর্থ বা পরিষেবার মধ্যে সমস্ত ক্রিয়া-কলাপ গুলি সফল হবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে মূলত ট্রানজেকশন ব্যবহার করা হয়। আবার যদি কোন ঘটনা ঘটে যেন তাকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা যায় সেটাও নিশ্চিত করে। উদাহরণ হিসেবে বলা যায় যে যদি আপনি কোন অ্যাপস এ বা ওয়েবসাইটে বিকাশ ,নগদ, রকেট, উপায় ইত্যাদি ডিজিটাল মাধ্যমে পে করতে বলা হয় তাহলে আপনাকে অবশ্যই ট্রানজেকশন আইডি লাগবে।

আবার কেউ যদি বলে যে আপনি কোন টাকা পাঠাননি বা আমি কোন টাকা পাইনি তাহলে সেখানকার ট্রানজেকশন আইডি চেক করে নিশ্চিত হওয়া যায় যে আপনার টাকা সেখানে গিয়েছে বা আপনি পাঠিয়েছেন কিনা।

ট্রানজেকশন আইডি কি?

ট্রানজেকশন হল টাকা বা কারেন্সি লেনদেন এর পর তৈরি হওয়া গোপন আইডি। যা শুধু টাকা বা কারেন্সি লেনদেনকারী প্রেরক ও প্রাপক এর কাছে বিদ্যমান গোপন পাসওয়ার্ড বা আইবি। যা শুধু যে টাকা বা কারেন্সি পাঠায় এবং যে ব্যক্তি গ্ৰহণ করে তাদের দুজনের কাছে থাকে। এটি টাকা বা কারেন্সি লেনদেন করলে ট্রানজেকশন আইডি তৈরি হয়।

ট্রানজেকশন আইডি কি তা হল: অর্থ বা পরিষেবা লেনদেনের একটি আইডেন্টিটি বা পরিচয় হলো ট্রানজেকশন আইডি। ট্রানজেকশন আইডি কয়েকটি আলফাবেট বা অক্ষর, কয়েকটি সংখ্যা দ্বারা তৈরি একটি আইডি। যেমন:S12g34hu66888#

যা দেখে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সমাধান হয় এবং বিভিন্ন ঘটনা ঘটলে তা সমাধানের জন্য ট্রানজেকশন আইডি ব্যাবহিত হয়।। ট্রানজেকশন আইডি সকল ডিজিটাল ভাবে লেনদেনের ক্ষেত্রে বা ট্রানজেকশন করার ক্ষেত্রে ট্রানজেকশন আইডি ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ: বিকাশে টাকা ক্যাশ আউট বা ক্যাসিন করেন তাহলে আপনার মোবাইলের গিয়ে সেখানে একটি ট্রানজেকশন আইডি পাবেন। নগদ ,রকেট ,উপায় ও দেখতে পাবেন।

ট্রানজেকশন আইডি কি



















আবার যদি কোন ব্যাংকে টাকা লেনদেন করেন তাহলেও এই ট্রানজেকশন আইডি আপনি পাবেন। এটি মূলত একটি একাউন্ট থেকে অন্য একাউন্টের লেনদেন স্বরূপ। তাই ট্রানজেকশন আইডি সকল ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা যায়।

বিকাশ ট্রানজেকশন আইডি কি।নগদ ট্রানজেকশন আইডি কি।ট্রানজেকশন আইডি কি রকেট?

বিকাশ ট্রানজেকশন আইডি কি: আমরা যখন বিকাশের মাধ্যমে টাকা উত্তোলন বা টাকা পাঠায় তখন একটি লেনদেন এর আইডি যুক্ত হয় বা ট্রানজেকশন আইডি যুক্ত হয়। আপনি যতবার বিকাশে টাকা উত্তোলন করেন বা পাঠান ততোবারই এই ট্রানজেকশন আইডি যুক্ত হয় ।এটাই মূলত বিকাশ ট্রানজেকশন আইডি। যা আপনার এবং বিকাশ এজেন্ট ধারীর কার্যকলাপ কে সংরক্ষণ করে।

নগদ ট্রানজেকশন আইডি কি: আমরা যখন নগদ এর মাধ্যমে টাকা উত্তোলন বা পাঠায় কিংবা টাকা রিচার্জ করি কিংবা সেই অ্যাপের মাধ্যমে যখন কোন কাজ করা হয় তখন সেখানে ব্যবহারকারী দুজনের তথ্য ট্রানজেকশন আইডিতে থাকে। যা নিশ্চিত করে যে আপনি টাকা পাঠিয়েছেন কিনা।এটাই মূলত নগদ ট্রানজেকশন আইডি। যা আপনার এবং বিকাশ এজেন্ট ধারীর কার্যকলাপ কে সংরক্ষণ করে।

ট্রানজেকশন আইডি কি রকেট: উত্তরটি হল রকেটের মাধ্যমেও টাকা উত্তোলন বা পাঠালে আপনার অ্যাপে ট্রানজেকশন আইডি যুক্ত হয়। এটি আলফাবেট এবং সংখ্যার মাধ্যমে গঠিত একটি আইডি হয়ে থাকে।মূলত রকেট ট্রানজেকশন আইডি। যা আপনার এবং বিকাশ এজেন্ট ধারীর কার্যকলাপ কে সংরক্ষণ করে।

ঠিক একইভাবে উপায় ডিজিটাল মাধ্যমেও ট্রানজেকশন আইডি ব্যবহার করা হয়।

ট্রানজেকশন আইডির কাজ কি?

ট্রানজেকশন আইডি এর কাজ মূলত ব্যাপক যা সবগুলোই সংগঠিত হয় অর্থ বা পরিষেবার কার্যকলাপ সংরক্ষণ করতে ।

ফিন্যান্স এবং ব্যাংকিং এ লেনদেন গুলি এক একাউন্ট থেকে অন্য একাউন্টে স্থানান্তরিত করতে, এটিএম কার্ড থেকে নগদ অর্থ উত্তোলন করতে, কিংবা ক্রেডিট কার্ড থেকে কেনাকাটা করতে ট্রানজেকশন আইডি কাজ করে।

ই-কমার্সে লেনদেন গুলি অনলাইনে পণ্য ও পরিষেবা কেনার জন্য, ক্রেতা এবং বিক্রেতার মধ্যে অর্থ বা পরিষেবা স্থানান্তরিত করতে কাজ করে। যারা ডিজিটাল ভাবে টাকা লেনদেন করেন বা পরিষেবা গ্রহণ করেন তাদের জন্য বিকাশ ,নগদ, রকেট ,উপায় সহ ক্রেডিট কার্ড ও সকল ধরনের ব্যাংক ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ডেটা অখন্ডতা, ধারাবাহিকতা এবং নির্ভরতা নিশ্চিত করতে ট্রানজেকশন আইডি কাজ করে বা ব্যবহৃত হয়।

এই সমস্ত ক্ষেত্রে, লেনদেন গুলির ডেটা, প্রক্রিয়াগুলের নির্ভুলতা ,সুরক্ষা এবং নির্ভরতার একটি উপায় সরবরাহ করে ট্রানজেকশন আইডি।

ট্রানজেকশন আইডি নিশ্চিত করে যে তারা যে পরিষেবা লেনদেন করছে তা নির্ভুল এবং সঠিক উপায় হয়েছে। আবার কোনরকম সমস্যার সৃষ্টি যেন না হয় তার জন্য ট্রানজেকশন আইডি কাজ করে বা সেই ক্ষেত্রে ব্যবহৃত হয়।

উপসংহার?

আশা করি ট্রানজেকশন আইডি কি এ সম্পর্কিত সকল ধরনের তথ্য আপনি আজকের এই ট্রানজেকশন আইডি কি এই প্রতিবেদন থেকে সম্পূর্ণ জানতে পেরেছেন।



Share this post with everyone

See previous post See next post
No one has commented on this post yet
Click here to comment

of this websitePrivacy Policy Accept and comment. Every comment is reviewed.

comment url